ফিফা-বিশ্বসেরা!-মেসির-কি-অাদৌ-জিতা-সম্ভব-অাগামী-দুই সিজন-এ


অতি অবেগী কিছু বাসিন্দা যারা কথায় কথায় বস সেরা,বস এলিয়েন,প্রতি ম্যাচে বসের ৫টা করে গোল চাওয়া সমর্থকরা পোস্টটা না পড়ার জন্য অনুরোধ রইল।
ব্যালন ডি অ’র বা বিশ্বসেরা পুরুষ্কারটা কারা পায়?
সহজ হিসাব ইউরোপের বড় শিরোপাগুলো জয়ী দলের শিরোপা জয়ে সবচেয়ে বেশি অবদান রাখা খেলোয়াড়টা পায় বর্তমানে। ব্যাপারটা বুঝুন। রিয়াল মাদ্রিদ লা লীগা এবং উচল জিতছে। তাদের দলের পক্ষে লা লীগায় সর্বোচ্চ গোল রোনাল্দোর। অাবার রিয়াল ইউসিএল জিতছে। রিয়ালের এবং তথা পুরা টুর্ণামেন্টের গোলস্কোরার রোনাল্দো। সেক্ষেত্রে রোনাল্দো ফিফা বর্ষসেরা এওয়ার্ড জিতছে। যদিও রোনাল্দোর প্রতি পূর্ণ সম্মান রেখে বলছি রিয়াল থেকে যদি কেউ ব্যালন ডিজার্ভ করে তবে তা হতো মদ্রিচ বা ক্রুস। মদ্রিচ+ক্রুস+কার্ভাহল এর ক্রস, মদ্রিচের মিডফিল্ডে অমানবিক অাধিপত্য টনি ক্রুসের মাপা ক্রস বা রামোসের কিছু শেষ মিণিটে ম্যাচ বাুচানো রিয়ালকে ট্রফি জিতাইছিলো। বাট বাণিজ্যিক দিক হতে সবকিছু বিবেচনা করে রোনাল্দো পেয়েছে। যদি রিয়াল মাদ্রিদের ট্রফি জয়ে সামগ্রিক বিবেচনায় রোনাল্দো পায়না। সে যখন পায়ছে তখন অার বলেও লাভ নাই। কেউ যদি ত্যানা প্যাঁচায় উচলের লাস্ট ৩ম্যাচ এর কথা বলে তবে অামি তাকে অাবার মনে করিয়ে দিতে চায় একসিজন এ ৩৮টা লীগা ম্যাচ, ১৬টা উচল ম্যাচ, কোপা দেলরে,জাতীয় দল এর ম্যাচ সব কাউন্ট করা হয় বছরের সেরা খেলোয়াড় নির্বাচনের জন্য।
অাচ্ছা বাদ দেন রোনাল্দোর কথা। পায়ছে তাকে অভিনন্দন। চলুন মেসির ভবিষ্যৎ নিয়ে একটু ভাবা যাক।
অাপনার কি মনে হয় অাগামী ২-৩সিজন মেসির ব্যালন ডি অর জিতার কোন সম্ভাবনা অাছে? থাকলে কিভাবে?
ব্যালনের ক্ষেত্রে ৫০% প্রভাব ফেলে উচলের পার্ফরম্যান্স,২৫% লীগ এর, ১০% জাতীয় দল,১০% অন্যান্য প্রতিযোগিতা এবং বাকী ৫% মার্কেট ভ্যালুর উপর।
জাতীয় দলঃ অার্জেন্টিনার হয়ে ২০১৮বিশ্বকাপে ফাইনাল খেলাটা একটা হাস্যকর দুঃস্বপ্ন। অাবেগ নই, বিবেকে ভাবুন অার্জেন্টিনা দলে এট্যাক মিড যথেষ্ট ভালো। কিন্তু একজন বিশ্বমানের মিড দেখান। মিড এখটা দলের খুঁটি। মিড ই অাপনার অাক্রমশের বেগ বাড়ায় অাবার মিড ই প্রতিপক্ষকে অাক্রমণে বাধা দেয়। কিন্তু অার্জেন্টিনার এই মিড নিয়ে যাই হউক বিশ্বকাপ অাসর কাঁপানো সম্ভব না।
সুতরাং অার্জেন্টিনার হয়ে ১০% সম্ভাবনার ৮% শেষ। বাকী ২%।
বার্সেলোনাঃ অামাদের এই সিজনে এওয়ে ম্যাচগুলো দেখবেন। হয়ত অামরা সাময়িকভাবে পয়েণ্ট টেবিলে শীর্ষে অাছি কিন্তু অাপনারা যারা ২০১০বা তারো অাগে থেকে খেলা দেখছেন তারা কি অাদৌ সম্ভাবনা খুঁজে পাচ্ছেন? মিডে রাকিটিচ+ইনিয়েস্তা অাছে তবে ফর্মে থাকলে অাই রিপিট ফর্মে থাকলে। রাকিটিচ এর ফর্ম রংধনু। মাঝেমধ্যে দেখা যাবে এবং যেদিন দেখা যাবে সেদিন পুরো মাঠ ধাপিয়ে বেড়াবে।
অামাদের উইং এ অাছে তুরান,দেউলোফিউ,ডেনিস,ডেম্বেলে। সত্যি কথা ওরা এখনো কেউ বিগম্যাচে এ বড় কিছু করে দেখাবে সেই পর্যায়ে যায়নি। হ্যাঁ ওরা যথেষ্ট পটেনশিয়াল কিন্তু তাদের ভালোবাবে মানায় নিতে অন্তত এই সিজন পুরো লাগবে। লীগে ভ্যালেন্সিয়া,সেভিয়া,অ্যাতলেটিকো,রিয়াল মাদ্রিদ, সহ অােো কিছু শক্ত প্রতিপক্ণে বিপক্ষে খেলতে হবে। তাদের সাথে টাক্কা দিবে সত্যি এমন পার্ফরম্যান্স বার্সা দেখায়নি সম্ভাবনা ও দেখছিনা। ডিফেন্স অামাদের যথেষ্ট শক্তিশালীম কিন্তু অামাদের একজন পিকে অাপনাকে অসময়ে গোল খাওয়াবে। মার্কিং বা ট্যাকেল এ প্রচুর স্পেস দিচ্ছে। ডি বক্সের মধ্যে এই সিজরে প্রায় ৬-৭বার পিকের সামনে থেকে অন টার্গেট শট করছিলো বিপক্ষ দলের খেলোয়াড়রা। বড় ম্যাচে সেসব ভুগাবে নিশ্চিত। একজন মেসি মানুষ। তার সাধ্যের মধ্যে সে সর্বোচ্চ চেষ্ট করবে। তার চেষ্টার মূল্য থাকবেনা।
চ্যাম্পিয়নস লীগে অামরা অারো নাজুক। অামাদের ভরসা করতে হবে যাদের উপর তারা ভিন্ন ভিন্ন পরিবেশে,পরিস্হিতে,স্ট্যাডিয়ামে গিয়ে নিজেদের মানায় নিতে,বার্সার সাথে ঐ পরিবেশে কম্বিনেশন বানানো এত সহজ হবেনা। স্পোর্টিং সিপির মত একটা দল অামাদের নাকানি চুবানি খাওয়াইছে। এই দল নিয়ে ভালোবাবে বিশ্লেষণ করে যদি বার্সাকে সেমি ফাইনালিস্ট ধরেন তবে ম্যানসিটি,ম্যানচেষ্টার ইউনাইটেড,রিয়াল মাদ্রিদ কে অঘোষিত চ্যাম্পিয়ন বলতে হবে।
অামাদের দলে প্রচুর ল্যাকিংস। এনরিকে অামাদের দলকে সর্বনাশ করে দিয়ে গেছে। বার্সা বোর্ড অামাদের পঙ্গু করে রেখেছে। এই সময় বার্সার কোন খেলোয়াড়ের ব্যাক্তিগত এওয়ার্ড ভাবা যায় না। মেসি সে মেসি। মেসি কে ১০০বছরের উজ্জ্বল ইতিহাস হতে হবে না। মেসিকে অামাদের চোখের পানি হতে হবে। যাকে ছাড়া ফুটবল ভাবতে অামাদের চোখে পানি চলে অাসে সেটা মেসির প্রাপ্তি। রাইভালরা ট্রল করবে,উল্লাস করবে। সেটা তাদের কপাল। অামরা করতে পারতেছিনা সেটা মেসির অার অামাদের কপাল। এসব বাস্তবতা মেনে নিয়ে সাপোর্ট করতে হবে।
তবে হ্যাঁ মেসি ব্যালন ডি বা দ্যা বেস্ট জিততে পারে। অাগামী সিজনে ও জিততে পারে। যদি দলের খেলোয়াড়রা অন্যরকম কিছু করে দেখায়। অামার মত প্রবল অাশাবাদী মানুষ ও অাশা ছেড়ে দিছি।

 লিখাটা লিখেছেন  Imran Rokon



Comments

Popular posts from this blog

Athletic Bilbao vs Barcelona Time (2:45 PM ET/ 12:45 AM GMT +6)

Juventus vs Sporting Lisbon (UCL Live) (Time: 2:45 PM ET/12:45 AM GMT +6)

Chelsea vs AS Roma (UCL Live) (Time: 2:45 PMET/ 12:45AM GMT +6)